শিরোনাম

Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Feb 7, 2016

'পুলিশের পোশাক বদলে যাচ্ছে!'

বিশেষ বিশ্লেষণ,
জাস্টনাউবিডি ২৪


গে পুলিশ দেখলে মানুষের আত্মায় পানি থাকত না! জমের মত ভয় পেত সাধারন মানুষ থেকে শিশুরা পর্যন্ত। কথায় কথায় মানুষ বলত, 'আকাশের যত তারা পুলিশের তত ধারা'। গ্রাম থেকে শহর, সব খানেই এখন পুলিশের প্রতি অতিভীতি কমে গেছে। ঐ পোশাকের আড়ালে থাকা লোকটাও যে রক্ত-মাংসের মানু্‌ষ; তা এখন সবাই বুঝতে পারেন। এখন পুলিশকে সহজে ম্যানেজ করার প্রক্রিয়াও মানুষ জানে। তাই কখনো একটা বিড়ি দিয়েও পুলিশভীতি দূর করা সম্ভব। অলি-গলিতে পুলিশ দেখে 'ঠোল্লা' 'ঠোল্লা' বলে পুলিশ খেপানোর মত পোলাপানও মহল্লায় দেখা যায়।

অবশ্য রাত বেরাতে রাস্তা ঘাটে বের হলে পুলিশের চেকপোস্ট দেখে এখনও মানুষ অসহায় বোধ করেন। সম্প্রতি দুটি ঘটনা প্রকাশ পাওয়ায় সাধারন মানুষের অসহায়ত্ব স্পষ্ট হয়েছে। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা, পাশাপাশি ছাত্ররাজনীতি ও সাংবাদিকতা করে আসা ক্ষমতাবান ফজলে রাব্বি কিংবা সিটি কর্পোরেশনের কর্মকর্তা বিকাশ বলেই দুটি ঘটনা আলোচনায় এলো। তাই বলা যায়, পুলিশ নিয়ে দিনভীতি কাটলেও রাতভীতি মোটেও কম নয়।

আলোচিত পুলিশের পোশাক পরিবর্তন হতে যাচ্ছে বলে শোনা যাছে। একটি সহযোগী পত্রিকা এ নিয়ে রিপোর্ট প্রকাশ করেছে। যদিও সেই রিপোর্টে পুলিশের ইতিহাসে কয়েক দফা পোশাক পরিবর্তন এবং ডিপার্টমেন্ট ভিত্তিক পোশাকের ভিন্নতার তথ্য দেয়ার বাইরে পোশাক পরিবর্তন নিয়ে খুব শক্ত কোন তথ্য পত্রিকাটি দিতে পারেনি। বরং পত্রিকায় প্রকাশিত, পুলিশের ভাষ্য মতে পোশাক পরিবর্তন এর ব্যাপারটি 'অজানাই' থেকে গেল।

সে যাই হোক। পোশাক পরিবর্তনের চেয়ে যে মানসিকতা পরিবর্তন জরুরি, তা সবাই উপলব্ধি করছেন। সর্বশেষ জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানও পুলিশ নিয়ে তার চরম হতাশা প্রকাশ করেছেন। জনমানুষের মনে বিদ্যমান ভীতি দূর করার জন্য পুলিশকে পেশাদারী করে গড়ে তোলার দিকে গুরুত্ব দেয়া দরকার।


পোশাকের আগে ঐ পোশাকের ভেতর লুকিয়ে থাকা ব্যাক্তিটিকে প্রকৃতই 'জনতার বন্ধু' হিসেবে গড়ে তোলায় মনযোগ দেয়া হোক। তাহলেই চকমপ্রদ শিরোনাম কিংবা পোশাক পরিবর্তনসহ পুলিশ সংক্রান্ত সব ঘটনাই মানুষের কাছে মানবিক আগ্রহ জন্মাতে পারবে।

নচেৎ পুলিশের মত একটি গুরুত্বপূর্ণ রাষ্ট্রিয় বিভাগ মানবীয় সমাজে ভিলেন হিসেবেই পরিচিত হতে থাকবে। যা একটি গণতান্ত্রিক সমাজে মোটেও আকাংখিত নয়।

-জাস্টনাউবিডি২৪

1 comment:

  1. ঠোল্লা তো ঠোল্লাই রে ভাই!

    ReplyDelete