শিরোনাম

Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Jun 29, 2016

‘ভারতে গোমুত্র রপ্তানি করবে বাংলাদেশ!' পানি ভেজাল দিতে নিষেধ করলেন প্রতিবাদী

জাস্টনাউবিডি২৪ ডেস্ক,
বিবিসিতে প্রকাশিত গোমুত্রের বিজ্ঞাপন

অপসাংবাদিকতার দাঁত ভাঙ্গা জবাব দিলেন প্রতিবাদকারীরা। ২৯ জুনের এক স্টোরিতে বিবিসি বাংলার অনলাইন সংস্করনে দাবি করা হয়েছে গোমুত্রে স্বর্ণের উপস্থিতি পেয়েছেন বিজ্ঞানীরা। যদিও মূল সংবাদে বলা হয়েছে 'ভারতের একদল বিজ্ঞানী এমন দাবি করেছেন'।


অর্থাৎ এটি স্বীকৃত কোন বৈজ্ঞানিক আবিস্কার নয়। এখন পর্যন্ত কিছু ভারতীয়র দাবী মাত্র। এমন একটি মূল্যহীন বিষয়কেই গুরুত্ব দিয়ে প্রচার করা হচ্ছে বাংলা ভাষায় প্রচারিত বিবিসির অনলাইন ভার্সন থেকে।

সংবাদে প্রকাশ সংখ্যালঘু মুসলিম নির্যাতনের ঘাটি গুজরাটের একদল বিজ্ঞানি এই গবেষণা চালান। তারাই এই সোনা পাওয়ার দাবী করেন।

যদিও সংবাদের প্রচারনা বাড়াতে প্রাণি বিজ্ঞানীর উদ্ধৃতি দিয়ে বিবিসি তাদের পেজে লিখেছিলো, 'গোমুত্রে সোনা পাওয়া অসম্ভব নয়'। তদুপরি, মূল সংবাদে প্রচারনার এই অংশটির সত্যতা মেলেনি।

বিবিসিরই মূল সংবাদে বলা হয়েছে, প্রাণী বিজ্ঞানীরা সোনা পাওয়ার দাবীতে আশ্চর্যান্বিত হয়েছেন। তারা বলেছেন, যে এলাকায় পরীক্ষাকৃত গরুগুলো ঘাষ খায় সেসব এলাকায় সোনারা খনি থাকলেই মাটি কিংবা ঘাসের সাথে গরুর পেটে সোনা যেতে পারে!

এদিকে এমন খবরে চলছে তীব্র প্রতিক্রিয়া। রাত ৮ টা ৩৭ মিনিটে প্রকাশিত ঐ লিঙ্কে মাত্র ২৩ মিনিটে প্রায় দেড়শত মন্তব্য জমা পড়ে। যার অধিকাংশই ঐ সংবাদের প্রতিবাদ করে দেয়া হয়েছে।

সম্প্রতি, উগ্র হিন্দুত্ববাদী গোষ্ঠী গোমুত্রকে পবিত্র এবং দেবতার ইউরিন হিসেবে প্রতিষ্ঠার চেষ্টা করে আসছে। ইতিমধ্যে ভারতে সংখ্যালঘু নির্যাতনের হাতিয়ার হয়ে উঠেছে গরু।

যেকোন কারনে সংখ্যালঘু সম্প্রদায়কে শাস্তি দেয়ার উদ্দেশ্যে প্রতিপক্ষকে ধরে গোমূত্র ও গোবর খাওয়ানো হচ্ছে। যেসব অমানবিক ভিডিও প্রচার পাচ্ছে সামাজিক মাধ্যমগুলোতে।

বিবিসিতে প্রকাশের আগে এমন একটি সংবাদ প্রচার করে বাংলাদেশের বহুল সমালোচিত পত্রিকা প্রথম আলোও। সেই সংবাদেরও প্রতিক্রিয়া দেখা যায় ফেসবুকে।



বিবিসির সংবাদ লিঙ্কে আশাহত যাত্রী নামের একজন ফেসবুক ইউজার মন্তব্য করেছেন-

“ হ্যাঁ-এটা ভারতে খুবই সম্ভব, ...যাক, গরু বিশেষ করে ষাঁড় পালন এখন বাংলাদেশে জরুরী। ভারতে ষাঁড়ের মূত্র রপ্তানি করে বেশ আয় হবে আমাদের দেশের। তবে বাংলাদেশি বন্ধুদের কাছে অনুরোধ, দয়াকরে পানি বা অন্য কিছু মেশানোর প্রয়োজন নেই। ওরাতো এটা শরবত হিসেবেও ব্যবহার করতে পারে।”

এই মন্তব্যে লাইক পড়েছে শতাধিক।

মতিন মিয়া নামের আরেকজন মতামত দিয়েছেন- “বাংলাদেশ থেকে গরুর পশ্রাব ভারতে রাপ্তানি করা হবে, এতে প্রচুর বৈদেশিক মূদ্রা অর্জন করবে বাংলাদেশ।”
এটি সর্বাধিক আলোচিত মন্তব্য হিসেবে সর্বপ্রথম ঘরে প্রদর্শিত হচ্ছে। যাতে লাইক পড়েছে প্রায় দুই শতাধিক।

তবে গোমুত্র থেকে শুধু সোনা বের করেই খ্যান্ত হয়নি ভারতীয় বিজ্ঞাণীরা। বিবিসির প্রকাশিত সংবাদের একটি অংশ- ড. গোলাকিয়ার কথায়, সোনার থেকে অনেক বেশী মূল্যবান অন্যান্য যে বহু যৌগ আমরা পেয়েছি, সেগুলো।

যে ৩৮৮ টা যৌগ পাওয়া গেছে, তার মধ্যে যেমন বয়স ধরে রাখার ওষধিগুণ সমৃদ্ধ যৌগ আছে, তেমনই হার্টের অসুখ সারানোর মতো যৌগও আছে। তবে সবথেকে বেশী পরিমানে যা পাওয়া গেছে, তা হল মানসিক রোগীদের সারিয়ে তোলার মতো যৌগ। এগুলোর দাম ওইটুকু সোনার দামের থেকে অনেক বেশী।”

উল্লেখ্য, ভারতে হিন্দুত্ববাদী সরকার ক্ষমারোহনের পর ভারতের আভ্যন্তরীন বুদ্ধিবৃত্তিক ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। হিন্দুত্ববাদের রাজনীতি প্রভাবশালী হবার কারনে সেখানকার রাজনীতি নির্ভর মনোভাব সম্পন্ন চাকুরিজীবিদের নিকট শিক্ষা, সংস্কৃতি, মিডিয়ার পরীক্ষিত শ্রেনীটি পরাজিত হয়েছে।

বাস্তবতাকে অস্বীকার করে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ সেক্টরে ব্যাপক ভিত্তিক রাজনীতিকীকরনের প্রতিবাদে সেখান কার প্রভাবশালী ব্যাক্তিত্বরা বিভিন্ন সময় তাদের স্বীকৃতিপত্র ও নিদর্শন রাষ্ট্রের কাছে ফিরিয়ে দিয়ে প্রতিবাদ করেছেন।

-জাস্টনাউবিডি

2 comments:

  1. গোপুত্ররা গোমুত্র খাবে এটাই স্বাভাবিক। গতকাল দেখলাম তারা দল ধরে নেংটা হয়ে গোছল করইতে যাচ্ছে। এটাই নাকি ধর্ম? তাহলে শয়তানের ধর্ম কোনটা?

    ReplyDelete
  2. এরা মানুষ না।

    ReplyDelete