শিরোনাম

Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Nov 28, 2015

'তারানা হালিমেরে কইয়েন হটপট দিয়াই ফেসবুক চালান যায়'

ঢাবি প্রতিনিধি,
জাস্টনাউবিডি২৪



টনাস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়, টিএসসি মোড়। শেষ দুপুরে চা স্টলের পথে পা বাড়াতে হঠাত চোখ আটকালো তরুন রিক্সাওয়ালার দিকে। গাছের ছায়ায় নিজের রিক্সার সিটে হেলান দিয়ে একধ্যানে মোবাইলে তাকিয়ে আছে। চলমান সময়ের কথা ভেবে অনেকটা অবাক পদক্ষেপে তার গা ঘেঁষে দাঁড়াতেই ধড়ফড় করে উঠল!
"স্যার কিছু কইবেন?" -কাঁপা গলার অপ্রস্তুত জিজ্ঞাসা।




জিজ্ঞেস করা হল- কি করছ? 'ফেসবুক চালাইতাছিলাম স্যার' সাবলিল ভঙ্গিমায় হাস্য মুখের জবাব এলো। ফেসবুক?? অবাক বাহানায় পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিতেই আত্মবিশ্বাস নিয়ে, সমান বিস্ময় আর উৎসাহের সাথে জবাব, ' মামা অহনো জানেন নাআআ!? অহনো তো ধুমচে ফেসবুক চালান যায়! এই যে দেহেন আমি ফেসবুকে...দ্রুত মোবাইল এগিয়ে ধরল।"

এভাবে ফেসবুকে এক্সেস নেয়া তো অপরাধ সেটা জানো?- পূনরায় জিজ্ঞেস করা হল। খানিক তাচ্ছিল্য ভঙ্গিতে পাল্টা জবাব- 'হেইডা সরকারে জানলেই হইব মামা। আপনে-আমি জানোনের কাম কি? সরকার দিয়া কী আমগো প্যাট চলে? এই যে দেহেন, নরসিংদী গেছিলাম বইনের বাড়িত। আইজ সকালেই ঢাকা আইলাম। ইনবক্স দিয়া দুলাভাই লিখছে ঠিক মত ফিরছি কিনা। দুপুরে কী খাইছি? ওইসব রাজনীতি দিয়া পাবলিকে চলেনা মামা! ঐসব আমাগো চিন্তাও না...' একাধারে কথা গুলো বলে মুখে হাসি এনে আবার মোবাইলের মনিটরে নজর দিলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুন তরুনিদের পাশাপাশি ভিন্ন প্রতিষ্ঠানে অধ্যয়নরত অনেকেই আছেন এখানে। তাদের মতই নিশ্চিন্ত মনে প্রকাশ্যে 'বিধিনিষেধ ভঙ্গে বিকল্প পথে ফেসবুক ব্যবহার করছে' স্বল্পশিক্ষিত রিক্সাচালক এই তরুনও।

প্রযুক্তির বিকল্প ব্যবহার সম্পর্কে একজন রিক্সাচালককে তলিয়ে দেখার স্বার্থেই শেষ প্রশ্নটা ছুঁড়ে দেয়া, সরকারের মন্ত্রী তারানা হালিমের কথা শুনেছ তো? 'যারা অবৈধ ভাবে ফেসবুক ব্যবহার করবে তাদের নজরদারিতে রাখা হবে।'

অনেকটা গম্ভীর কন্ঠে তরুন রিক্সাওয়ালার জবাব- 'মামা আমরা গরিব মানুষ। হইতে পারে কিছু বুঝিনা। কিন্তু 'কোনডা ঠিক আর কোনডা ফাউ প্যাচাল' হেইডা আমরা ঠিক বুঝি। যেই সময় মঞ্চের লোক (১৯৭১ এর যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গঠিত গণজাগরণ মঞ্চ) রাস্তায় বয় হেই সময় আইসা দেইখেন। মাইকের চিল্লানি না হুইনা সবগুলায় মোবাইল আর ল্যাপটপ খুইলা বইয়া থাহে। আমরা তো রিক্সা চালাই... দল কইরা ... হইছে, হেরা কিছু জানে? ঐ তারানা হালিমও ফেসবুক খুলতে পারেনা, ফেসবুকেই জানছি। দ্যাশে ফেসবুক বন্ধ কইরা দিয়া, নিজের ফেসবুক খুলতে চায়। এইডা হেগো 'ডিজিটাল' জিনিস? কইবো আর ফেসবুক খুইলা যাইবো? এইডা আমেরিকা থাইকা চালাইতে হয়। এইহানে মন্ত্রী বইলা কোন খাতির নাই। এই দ্যাশে বন্ধ করাইয়া আবার এই দ্যাশে থাইকাই ঐডা কেমনে খুলব? তারানা হালিমরে কইয়া দিয়েন হটপট দিলে ঠিকই চলব। এই যে দেহেন আমি হটপট দিয়া অহন আমেরিকা থাইকা ফেসবুকে ঢুকছি...'
-মুলত মোবাইল ভার্সনের ফ্রি ভিপিএন সার্ভিস 'হটস্পট শিল্ড'এর কথা বলছিলো সে। এভাবে বাংলাদেশের আইপি ফাঁকি দিয়ে আমেরিকার আইপি ব্যবহার করছে সেটা বুঝাতে চাইছে।

টিএসসি এলাকায় রিক্সা চালাতে গিয়ে কোন শিক্ষার্থীর কাছ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিকল্প ব্যবহারবিধির সাহায়তা নিয়েছে সন্দেহ নেই। এখন তাই সরকারী সকল নিষেদ্ধার পর বিকল্প উপায়ে সহজে ফেসবুক ব্যবহার করতে পেরে মন্ত্রীদের  প্রযুক্তিগত ন্যূনতম জ্ঞাণ নিয়েও সন্দেহ তৈরি হয়েছে তার। খবরে প্রকাশ, ক্ষুব্ধ ফেসবুক ব্যবহারকারীদের অনবরত অভিযোগের কারনে সম্প্রতি বন্ধ হয়ে গেছে প্রতিমন্ত্রী তারানা হালিমের  ব্যাক্তিগত ফেসবুক একাউন্ট। মন্ত্রীর বন্ধ একাউন্টের সমাধানও যে তার কাছেই রয়েছে, আত্মবিশ্বাসের সুরে সরল ভঙ্গিমাতে সে কথাই বলছিলো ঢাকার কর্মজীবি এই তরুন।

যুদ্ধাপরাধ ইস্যুতে বাংলাদেশে বেশ কিছু জনপ্রিয় সামাজিক মাধ্যম বন্ধ করে দেয় সরকার। সে থেকেই দেশটির প্রগতিবাদী তরুন প্রজন্মের পক্ষে জনপ্রিয় মাধ্যমগুলো খুলে দেয়ার দাবি প্রবল হতে থাকে। সরকারের ডাক ও টেলি যোগাযোগ প্রতিমন্ত্রির দ্বায়িত্ব পাওয়া অভিনেত্রী তারানা হালিম; বস্তুত 'সরকারের ইচ্ছাধীনেই অনির্দিষ্ট কালের জন্য সামাজিক মাধ্যমগুলো বন্ধ থাকবার' আভাস দিলে ফের বিতর্কের ঝড় ওঠে। বন্ধ হয়ে যাওয়া সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মাঝে বাংলাদেশে একচ্ছত্র জনপ্রিয়তা পাওয়া ফেসবুক রয়েছে। যদিও পর্যবেক্ষনে দেখা গেছে, বিকল্প উপায়ে ফেসবুক ব্যবহারের ক্রমবর্ধমান হার দেশটির গ্রামাঞ্চলেও দ্রুতই ছড়িয়ে পড়ছে। সরকারের এই স্বীদ্ধান্তকে ব্যাঙ্গ করে অনেককেই পোস্ট করতে দেখা যাচ্ছে, ঐসব সামাজিক মাধ্যমে। সম্প্রতি, ১৯৭১ এর মানবতা বিরোধী অপরাধ মামলায় সাজাপ্রাপ্ত দুজন প্রভাবশালী বিরোধী রাজনীতিকের মৃত্যুদন্ড কার্যকর করা হয়।

জাস্টনাউবিডি২৪

2 comments:

  1. সাবাশ বাংলাদেশ ।

    ReplyDelete
  2. হা হা হা হেব্বি

    ReplyDelete