শিরোনাম

Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Dec 14, 2015

ফেসবুকে বিজয় '৭১ অ্যাপের আড়ালে তথ্য সংগ্রহ করছে সরকার? - সংশয় অনেক তরুনের।

ঢাবি প্রতিনিধি,
জাস্টনাউবিডি২৪

ম্প্রতি সরকারী আইসিটি মন্ত্রণালয়ের উদ্যোগে বিজয়৭১ নামক একটি অ্যাপকে জনপ্রিয় করার উদ্যোগ বেশ চোখে পড়ছে। ফেসবুকের ডিজিটাল অঙ্গনে মহান বিজয় দিবস পালন উপলক্ষ্যে ফেসবুক প্রোফাইল পরিবর্তনের এ উদ্যোগে অনেকেই খুব আগ্রহ নিয়ে শামিল হয়েছেন।

আবার অনেকেই অ্যাপটি ব্যবহার করতে গিয়ে বিরুপ অভিজ্ঞতার কথা প্রকাশ করছেন। এমনই একজন মোঃ ইয়াসির আরাফাত।

তার মতে, "অ্যাপটির ব্যবহার কোন মতেই নিরাপদ নয়। মহান বিজয় দিবস পালনের সাথে ব্যাক্তিগত তথ্য সংগ্রহের কোন সম্পর্ক থাকবার কথা নয়!

অথচ এই অ্যাপটির মাধ্যমে সরকার সেইসব তথ্যের এক্সেস নিয়ে নিচ্ছে। ফলে যারাই এই অ্যাপটি ব্যবহার করছেন তারাই অতি উৎসাহের কারনে নিজেদের ভবিষ্যত বিপদটি টের পাচ্ছেন না।

অ্যাপটির ব্যবহার বাটনে ক্লিক করার সাথে সাথে স্বয়ংক্রিয় ভাবে ঐ অ্যাপটি সংশ্লিষ্ট ব্যবহারকারীর ইমেইল আইডি, অবস্থানসহ বিভিন্ন পাবলিক ইনফরমেশন গ্রহণ করছে।"

আরাফাত বলছেন, "ইমেইল আইডি অন্য কারো হাতে যাবার অর্থই হচ্ছে ফেসবুক আইডিটি হ্যাক হবার সর্বোচ্চ ঝুঁকিতে থাকা! অথচ কারো ইমেইল আইডি ও ব্যাক্তিগত তথ্যের সাথে বিজয় দিবস পালনের দূরতম কোন সংশ্লিষ্টটা থাকার কথা নয়।"

'এটি ফেসবুক ব্যবহারকারী তরুনদের সরকারী ফাঁদে ফেলার 'একটি ট্র্যাপ' হতে পারে' সন্দেহ তার।


সাদী আনোয়ার নামক একজন প্রযুক্তিবোদ্ধা তরুন তার ল্যাপটপ থেকে অ্যাপে গিয়ে এই প্রতিবেদককে নিরাপত্তার বিষয়টি দেখাচ্ছিলেন।

"যখন আপনি অ্যাপটিতে ক্লিক করবেন সাথে সাথে সে আপনার কাছে বিভিন্ন তথ্যের এক্সেস দাবি করবে। খেয়াল করলে দেখবেন সেটি আপনার পাবলিক ইনফরমেশন এবং ব্যবহৃত ইমেইলের এক্সেস (অধিকার) দাবি করছে।


অথচ একজন প্রযুক্তি সচেতন তরুন হিসেবে ফেসবুকে আমার মেইল আইডি লুকিয়ে রেখেছি! কারন ফেসবুক আইডি সংক্রান্ত যেকোন সমস্যায় এই মেইল আইডি অনেকটা লাইসেন্স কিংবা দলিলের মত ব্যবহৃত হয়।

এখন এই অ্যাপে ক্লিক করার সাথে সাথে আমার লুকানো ইমেইল আইডিটি সরকারের কাছে আর গোপন থাকবে না।

এই অ্যাপের কারনেই সরকার তা পেয়ে যাবে।

যেকোন ফেসবুক আইডির ইমেইল জানা থাকলে যেকোন একাউন্টের নিয়ন্ত্রণ গ্রহণ করাটা হ্যাকারদের জন্য সহজ হয়ে যায়।

এরপর, যেকোন আইডি হ্যাক হবার সাথে সাথে হ্যাকাররা প্রথমতই সেই আইডির ইমেইল পরিবর্তন করে ফেলে।

যাতে করে ফেসবুকের সাথে ঐ আইডি ব্যবহারকারীর সকল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এতে করে ইমেইল আইডির বাইরে ফেসবুকও আর ভিকটিমের অভিযোগ গুলো বিশ্বাস করতে পারেনা।

এটি একজন ভিকটিমের সবচেয়ে অসহায় অবস্থা! কারন সর্বশেষ মেইল আইডিতেই তারা সকল যোগাযোগ করে থাকে।"


কেউ যদি অ্যাপের ক্ষতিকর দিক জানার পর অ্যাপটির ব্যবহার বাতিল করতে চায়, সেক্ষেত্রে কি কোন প্রক্রিয়া আছে?- এমন প্রশ্নের জবাবে আনোয়ার বলেন, 'অবশ্যই আছে।'

"যেকোন ব্যবহারকারী ইচ্ছা করলে তৎক্ষণাৎ ক্ষতিকর অ্যাপের এক্সেস রুদ্ধ করতে পারে। ফেসবুক তার ব্যবহারকারীকে সে সুযোগ দিয়েছে।

সেক্ষেত্রে তাকে ফেসবুকের সেটিং অপশনে গিয়ে 'অ্যাপ' নামক অপশনটিতে যেতে হবে।

এখানে গেলে সে বিজয়৭১ সহ এ জাতীয় অন্যান্য ক্ষতিকর অ্যাপগুলো দেখতে পাবে, যদি সে ইতিমধ্যে আরো কোন অ্যাপ ব্যবহার করে থাকে। এখান থেকে সেগুলো রিমোভ করে ব্যাক্তিগত তথ্যের ব্যাপারে নিরাপদ থাকতে পারে যে কেউ।"

"পাশাপাশি ভবিষ্যতে ফেসবুকে যেকোন অ্যাপ ব্যবহারের সময় অবশ্যই খেয়াল রাখতে হবে ঐ অ্যাপটি তার কোন কোন তথ্যের এক্সেস চাচ্ছে কিনা।

সবচেয়ে ভালো হয় ফেসবুক বা কোন সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব চটকদার অ্যাপ ব্যবহার না করলে। এতে নিজের আইডি নিরাপদ থাকে," যোগ করেন এ তরুন।


'বিজয়৭১ নিয়ে সংশয়ী তরুনদের বক্তব্য মতে, সরকার যদি সত্যিই ভিন্ন কোন উদ্দেশ্য থেকে অ্যাপটি চালু করে থাকে, তাহলে তা বর্তমানে ফেসবুক ব্যবহারকারী যেকোন তরুনের নিরাপত্তার জন্যই প্রচন্ড হুমকি তৈরি করতে পারে',
বলছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আড্ডারত আরেক তরুন সাব্বির রহমান।

'কারন বর্তমান সরকারের বিভিন্ন কার্যকলাপে বিরক্ত হয়ে বেশির ভাগ তরুনই কোন না কোন ভাবে বিভিন্ন সময় ফেসবুকে সরকার বিরোধী বক্তব্যে একমত হয়েছেন অথবা বিভিন্ন যৌক্তিক প্রেক্ষাপটে সেগুলোতে লাইক করেছেন।

নিছকই যারা ঝামেলা এড়িয়ে চলেন তারাও মজাদার ফানপেজ গুলোতে নিয়মিত ভিজিট করে নিজেদের আবেগ প্রকাশ করে থাকেন।

অথচ এই সময় সরকারের নিয়ন্ত্রণহীন ক্ষোভ থেকে সামান্য কৌতুক পেজ 'মজালস'ও রক্ষা পায়নি।

ফান পেজটির এডমিনকে এরেস্ট করে সরকার প্রচন্ড নির্যাতন করেছে।

অন্যদিকে সামান্য কারনেও ভয়ঙ্কর তথ্যপ্রযুক্তি মামলায় অনেক নীরিহ তরুনকেও পুলিশের হাতে বন্দী হতে হয়েছে'। বলছিলেন ওই তরুন।



এদিকে সংশ্লিষ্ট বিজয়৭১ অ্যাপের ঠিকানায় গিয়ে এর বিভিন্ন কলাকুশলী ও সরকারী কর্তাব্যাক্তিদের জাতীয় পতাকা মোড়ানো প্রোফাইল পিকচারের বিজ্ঞাপন দেখা যায়।

যদিও প্রদর্শিত বিজ্ঞাপনে সরকারের সংস্কৃতিমন্ত্রী ও বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব আসাদুজ্জামান নূরের ছবিতে ক্লিক করে তার প্রোফাইলে গিয়ে দেখা গেছে তিনি নিজেও অ্যাপটি ব্যবহার করছনে না।

১৩ ডিসেম্বর রাতেও তার ফেসবুক প্রোফাইলে ছিলো সাধারন প্রোপিক। দেখা যায় ৯ অক্টোবর ২০১৫ তারিখ বিকেল ৫ টার সময় আপলোড করা ব্যাক্তিগত একটি ছবি। যদিও অ্যাপ সাইটটির বিজ্ঞাপন অংশে পতাকা মোড়ানো অবস্থায় এই ছবিটিই প্রদর্শিত হচ্ছে।


প্রাথমিক ভাবে সর্বমোট ১০ লাখ ফেসবুক ব্যবহারকারীকে টার্গেট করে অ্যাপটির প্রচারনা চালাচ্ছে সরকার।

১৩ ডিসেম্বর রাত ১১ টা ৫০ মিনিট পর্যন্ত, সর্বমোট ১ লাখ ২০ হাজার ৯ শত ৬৪ জন ব্যাক্তি বিজয়৭১ অ্যাপ ব্যবহার করেছেন বলে সংখ্যাগত মানে দেখানো হয়েছে।


উল্লেখ্য ফেসবুক ইস্যুতে বাংলাদেশ সরকারের সাথে সম্প্রতি দেশের তরুন প্রজন্মের স্পষ্ট মানসিক দূরত্ব তৈরি হয়েছে। মানবতাবিরোধী ট্রাইবুনালের রায়কে কেন্দ্র করে হঠাতই তুমুল জনপ্রিয় ফেসবুকসহ বেশ কিছু যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেয় সরকার।

এরপরই সরকার থেকে জানানো হয়, তারা বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীদের ব্যাক্তিগত তথ্য পেতে চাইছে। যা নিয়ে ফেসবুক কর্তৃপক্ষের সাথে সরকারের গুরুত্বপূর্ণ ৩ জন মন্ত্রী এবং বিভিন্ন সরকারী বাহিনীর প্রধানগণ উপস্থিত থেকে মিটিং করেন।

সে মিটিং এ সরকারের গোয়েন্দা বিভাগের প্রধানও উপস্থিত ছিলেন।

দীর্ঘ প্রায় ২২ দিন বন্ধ থাকার পর তরুনদের ক্ষোভের মুখে শেষপর্যন্ত ফেসবুক খুলে দেয় সরকার। যদিও অন্যান্য জনপ্রিয় যোগাযোগ মাধ্যম গুলো কবে খুলে দেয়া হবে, তা নিয়ে সরকার এখনও কিছুই বলছে না।

এদিকে আজই নতুন করে আরো ৩ টি যোগাযোগ মাধ্যম বন্ধের খবর বেরিয়েছে। টুইটার, স্কাইপ এবং ইমো নামের সাইট গুলো বাংলাদেশ সহ সারা বিশ্বেই তুমুল জনপ্রিয় যোগাযোগ মাধ্যম।

এর মাঝে টুইটার হল বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট। ফলে সামাজিক মাধ্যমের প্রতি সরকারের আন্তরিকতা ফের প্রশ্নের মুখে পড়ল।


জাস্টনাউবিডি২৪




বিশ্ব দেখুক, আমরাও পারিঃ পদ্মা সেতুর নকশাও ভুয়া?
'গণতন্ত্র উন্নয়নের' পর অন্যান্য খাতেও 'সহায়তা' করবে ভারত- পঙ্কজ শরণ

(জাস্টনাউবিডি২৪; সৃজনশীল মিডিয়া অঙ্গন প্রতিষ্ঠায় প্রতীজ্ঞাবদ্ধ। জাস্টনাউবিডি২৪ এর কোন সংবাদ, লেখা, প্রবন্ধ, বিশ্লেষণ পূর্ণ কিংবা আংশিক আকারে অনুমতি ছাড়া ব্যবহার সুস্পষ্ট নৈতিকতা বিরোধী ও কপিরাইট অধিকার লঙ্ঘন। জাস্টনাউবিডি২৪ আশা করে বাংলা মিডিয়া জগতে একটি সুন্দর ভবিষ্যত গড়ার পথে সহযোগী মিডিয়াগুলো সত্যিকার সহযোগীর ভূমিকা পালন করবেন।)

9 comments:

  1. কী সাঙ্ঘাতিক!!!!!

    ReplyDelete
  2. আমিও তো আমার প্রোফাইল পিকচার চেঞ্জ করেছি! এখন কিভাবে ইমেইল রক্ষা করতে পারি সেটা একটু বিস্তারিত লিখুন?

    ReplyDelete
    Replies
    1. facebook.com/help/204306713029340/

      এটা দেখে আমি ওই অ্যাপটি ডিলিট করেছি। পরলে আপনিও পারবেন।

      Delete
    2. thanks vy

      Delete
  3. অনির্বাচিত সরকার জনগণেরস আথে সরাসরি শত্রুতা করছে।

    ReplyDelete
  4. খুবই গুরুত্বপূর্ণ নিউজ দিয়েছেন আপনারা। ধন্যবাদ।

    ReplyDelete
  5. আওয়ামীলীগ তো মানুষই না, এরা কোনদিন বিজয় দিবস পালন করেনি। সবসময় মানুষের ভোগান্তি বাড়াতে কাজ করেছে।

    ReplyDelete
  6. জাহেদ14/12/15 3:44 PM

    এটা জনগণের সরকার নয়। তাই যা খুশি তাই করতেছে।

    ReplyDelete
  7. ei sorkarer gordhob gulore juta pita kora lagbe

    ReplyDelete