শিরোনাম

Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Dec 21, 2015

ফেসবুক উল্টো সরকারের গোয়েন্দাগীরির খবরই জানিয়ে দেবে ব্যবহারকারীদের!

জাস্টনাউবিডি২৪ ডেস্ক,

'সরকার কিংবা যে কেউ কারও ফেসবুক অ্যকাউন্ট থেকে তথ্য চুরি করতে চাইলে সে ব্যাপারে ব্যবহারকারীকে আগেই সতর্ক করে দেবে ফেসবুক। ফেসবুকের চিফ সিকিউরিটি অফিসার অলেক্স স্টেইমাস ফেসবুক ব্লগে এ খবর নিশ্চিত করেছেন। ব্লগে তিনি লেখেছেন, ‘কেউ যদি আপনার ফেসবুক অ্যকাউন্ট থেকে তথ্য চুরি করার চেষ্টা করে, সেটা হোক কোনো গোষ্ঠী কিংবা সরকার; আমরা নোটিফিকেশনের মাধ্যমে আপনাদের জানিয়ে দেবে। আর এটি আজ থেকেই শুরু হবে।’ (চ্যানেল আই অনলাইন)

বাংলাদেশ সরকার বহুদিন থেকে ফেসবুকের সাথে চুক্তির নামে ব্যাক্তিগত তথ্য পাওয়ার চেষ্টা করে আসছিলো। এর মাঝে সরকারের তিনজন সিনিয়র মন্ত্রী ফেসবুকের আঞ্চলিক কর্মকর্তাদের সাথে বৈঠক করেও সফল হতে পারেনি।
ঐ বৈঠকে সরকারের একাধিক গোয়েন্দা বিভাগ প্রধান এবং বিভিন্ন সশস্ত্র বাহিনীর প্রধানগণ উপস্থিত থেকে কার্যতই জনগনের ওপর তাদের স্বৈরাচারী অবস্থানের প্রমাণ দেন। তাছাড়া সম্প্রতি সরকার সমর্থক বিভিন্ন অনলাইন পোর্টালের মাধ্যমে জনতাকে 'ভয় দেখানোর' প্রক্রিয়া চলে।

এর সাথে যুক্ত হয়ে বিভিন্ন মন্ত্রীও 'হ্যাক করা', 'পাসওয়ার্ড জানা' এমনকি 'অ্যাকাউন্টে প্রবেশের' প্রযুক্তি হাতে পাওয়ার কথা জানান। এতে করে প্রযুক্তি বোদ্ধাদের ভেতর এক ধরনের কৌতুক কাজ করছিলো।

ঠিক এমন একটি সময় ফেসবুক থেকে এই ঘোষণাটি এলো যখন, বাংলাদেশের তরুন প্রজন্ম সরকারের যোগাযোগ বিরোধী কার্যকলাপকে চ্যালেঞ্জ করে, 'অবৈধ সরকারের সহায়তাকারী না হবার' আহবান জানিয়ে ফেসবুক বরাবর অনলাইন পিটিশন দায়ের করেছে।

উল্লেখ্য, বাংলাদেশের বর্তমান সরকার আভ্যন্তরীন উগ্র আচরনের পরেও দেশে বিদেশে কার্যত 'অগ্রহনযোগ্য' হিসেবে চিত্রিত হচ্ছে। সে পথেই, ফেসবুকের মত একটি প্রতিষ্ঠানের আঞ্চলিক কর্মকর্তাদের 'বশে আনতে' সরকারের গুরুত্বপূর্ণ ৩ জন মন্ত্রী ও সকল বাহিনীর প্রধানদের সম্মিলিত প্রচেষ্টাও কাজে আসেনি। 

যদিও পার্শ্ববর্তী দেশের প্রত্যক্ষ সহায়তা নিয়ে অনেকটা একঘরে থেকেও সরকার পরিচালনা করে যাচ্ছেন শেখ হাসিনা।

ফেসবুকের পক্ষে এমন ঘোষণাটি কার্যত বাংলাদেশ সরকারের প্রতি ফেসবুকের সর্বশেষ অবস্থানের প্রকাশ বলেই মনে করা হচ্ছে। পাশাপাশি 'স্বৈরাচার বিরোধী বাংলাদেশী তরুন প্রজন্মের' ঐতিহাসিক জয় হিসেবেই একে দেখা হচ্ছে।

গোয়েন্দাগীরি থেকে ইউজারদের রক্ষায় ফেসবুকের প্রক্রিয়া সম্পর্কে জানতে পারবেন এই লিঙ্কে- facebook.com/notes/facebook-security/notifications-for-targeted-attacks/10153092994615766/


জাস্টনাউবিডি২৪

3 comments: