শিরোনাম

Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Dec 20, 2015

ভুল করে সীমান্তে ঢুকেছে বিএসএফ, 'বিজিবি মাতাল অবস্থায় ছিলো!'

স্টাফ রিপোর্টার,
জাস্টনাউবিডি২৪


(আজই বাংলাদেশের সুনামগঞ্জ সীমান্তের ভেতর গ্রামবাসীর হাতে আটক হওয়া বিএসএফের সশস্ত্র সদস্যকে, ফেরত দেয়ার উদ্যোগ নিয়েছে বিজিবি। ২ হাজার ৫০০ মাইল দীর্ঘ ও বিশ্বের ভয়ংকরতম সীমান্তে বরাবরই রক্তাক্ত অধ্যায় রচিত হয়ে আসছে। সেই অধ্যায় গুলো কতটা দূর্বিসহ? খোঁজ নিয়েছেন জাস্টনাউবিডি২৪ এর স্টাফ রিপোর্টার বাঁধন সরকার।)

বাংলাদেশের অভ্যন্তরে সশস্ত্র 'ঘুরাফেরার' সময় গ্রামবাসীদের হাতে আটক হয়েছে 'সীমান্ত হানাদার' বিএসিএফ-এর সদস্য। জানা গেছে, সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার বাঁশতলা সীমান্ত পাড়ি দিয়ে দিব্যি বাংলাদেশে ঢুকে পড়ে সে। স্থানীয় বাসিন্দারা বৈরি সশস্ত্র বাহিনীর ঐ সদস্যকে দেশে ঢুকতে দেখে ঐক্যবদ্ধ হয়ে ধরে ফেলে। পরে বিজিবিকে খবর দিলে তারা এসে ধৃত বিএসএফ সদস্যকে আটক করে নিয়ে যায়।

বাংলাদেশ সীমান্তে বিএসএফের ভয়াবহতা অকল্পনীয়! ফেলানী খাতুন তার খুব সামান্য উদাহরন।
প্রত্যক্ষদর্শী এক বাসিন্দা জানাচ্ছিলেন 'আজ দুপুর সাড়ে ১২ টায় আটক করা হয় ঐ বিএসএফ হানাদারকে। সশস্ত্র অবস্থায় সীমান্ত পার হয়ে বাংলাদেশে ঢুকে পড়ার মুহুর্তেই তারা আতংকিত হয়ে পড়েন। পরবর্তীতে সম্মিলিত গ্রামবাসী অস্ত্রসহ তাকে আটক করে রাখে। খবর পেয়ে বিজিবি এসে জনতার হাত থেকে তাকে ছাড়িয়ে নিয়ে যায়।'

দীর্ঘদিন থেকেই পার্শবর্তী বৈরি রাষ্ট্রটির সীমান্ত বাহিনী বাংলাদেশের সীমান্তে নির্যাতনের সাথে জড়িত। সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে ঢুকে পড়ার ঘটনা বিএসএফের জন্য নৈমিত্যিক ঘটনায় পরিনত হওয়ায়, বাংলাদেশের সীমান্তবাসীরা আতংকে দিন কাটান। অমানবিক সীমান্তহত্যা, নির্যাতনের মত ঘটনাগুলো নিয়মিতই দেখে আসছে সীমান্তবর্তী বাংলাদেশী নাগরিকগণ।

ইতিপূর্বে অসংখ্যবার এসব নির্যাতনের ঘটনায় বাংলাদেশকে মৌন অবস্থান গ্রহণ করতে দেখা গেছে। বিশেষ করে, ক্ষমতাশীন বর্তমান সরকারের চলমান দুই মেয়াদে বিএসএফের নিষ্ঠুরতা সকল সীমা ছাড়িয়েছে বলে অভিযোগ সীমান্ত বাসিন্দাদের। খোঁজ নিয়ে জানা গেছে, ঐসব সীমান্ত অঞ্চলে সরকারের রাজনোইতিক সমর্থনও প্রায় শূণ্যের কোটায়। বিশ্বের সবচেয়ে বৈরি সীমান্ত তালিকায় বাংলাদেশ-ইন্ডিয়া বর্ডারকে অন্তর্ভূক্ত করেছে মার্কিন ফরেন পলিসি


আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বাংলাদেশ সীমান্তকে বিশ্বের সবচেয়ে রক্তাক্ত সীমান্ত তালিকায় যুক্ত করেছে!


''বাংলাদেশের সীমান্তে বিএসএফের টর্চার এতটাই বেশি যে, চিরোবৈরি পাকিস্তান বর্ডারের সাথে তুলনা করলে, 'বন্ধু রাষ্ট্রের চেয়ে শত্রু রাষ্ট্রের জন্য ইন্ডিয়াকে নিরাপদ ও ভদ্র' হিসেবে গন্য করতে বাধ্য হবেন যে কোন বিশ্লেষক''
-বলছিলেন বুড়িমারী সীমান্ত এলাকায় দীর্ঘদিন মানবাধিকার কর্মী হিসেবে কাজ করা জনাব সুমন (ছদ্মনাম)।

যদিও অতীতে দেখা গেছে, ভারত প্রায়ই 'অত্মরক্ষার' কথা বলে সীমান্ত হত্যার বৈধতা দিতে চেয়েছে। অপরপক্ষে বাংলাদেশ সরকার অনেকটাই বীনা বাক্যব্যয়ে তা মেনে চলে। মাঝে মধ্যে যতটুকুও বা বলা হয় তাতে কাজের কাজ কিছুই হতে দেখা যায়না।

ফরেন পলিসির জানাচ্ছে, বিগত দশ বছরে বাংলাদেশ সীমান্তে কমপক্ষে ১ হাজার বাংলাদেশীকে হত্যা করেছে ভারতীয় বাহিনী গুলো।

''এসব কারনে একদিকে বিএসএফের সাহস বৃদ্ধির পাশাপাশি অন্যায় আচরন বৃদ্ধি ও সেই সাথে বিএসএফের প্রতি ক্ষুব্ধ হয়ে উঠেছেন বাংলাদেশী সীমান্ত বাসিন্দারা,"
-বিএসএফের ভয়াবহতা নিয়ে এভাবেই বলছিলেন জনাব সুমন। ধারাবাহিক সীমান্ত হত্যা থেকে আলোচিত ফেলানী হত্যাকান্ডে নজর ছিলো তার।

তিনি বলছিলেন, "সম্পূর্ণ বীনা উস্কানিতে বাংলাদেশীদের মেরে ফেলে বিএসএফ। এমনকি সীমান্ত পথে বহু ভারতীয় অবৈধ বানিজ্য করে থাকে। তাদের সহযোগী বিএসএফ কখনই ভারতীয় নাগরিকদের সমস্যা করেনা। শুধু বাংলাদেশী হলেই অমানবিক ভাবে তাদের জন্য খুনের পথ বেছে নেয়।"

দেখা গেছে, সারা বিশ্বেই সীমান্ত এলাকা গুলোতে পার্শ্ববর্তী অঞ্চলের মানুষের মাঝে লেনদেন সম্পৃততা তৈরি হয়। মূলত এসব অঞ্চলে নানান প্রয়োজনীয়তার কারনেই সীমান্ত পাড়ি দেয়ার ঘটনাগুলো ঘটে থাকে। এ জন্য সীমান্ত আইনগুলো কঠোর হলেও মানবিক হয়ে থাকে। বিএসএফ বরাবর সেই আইন লংঘন করে বাংলাদেশীদের ব্যাপক ভাবে হত্যা করে আসছে।

ভারত বাংলাদেশ সীমান্তেও মানবিক দিকের বিবেচনায় দুদেশের সরকার তরফ থেকে প্রায়ই বর্ডার হাট বসানোর উদ্যোগ নিতে দেখা যায়। আর এইসব উদ্যোগে সবসময় ভারতই আগ্রহ দেখিয়ে থাকে। যদিও দেখা গেছে এই মানবিক আগ্রহকে নির্মম ভাবেই হত্যা করে থাকে বিএসএফ।

জনাব সুমন ২০১২ সালের একটি আলোচিত ঘটনার কথা উল্লেখ করেন। যেটা বিএসএফের এক সদস্যের করা ভিডিওর মাধ্যমে প্রচার পেয়েছিল। ভিডিওতে বুঝা যাচ্ছিলো অনন্দ করতেই ভিডিওটি ধারন করেন ঐ সদস্য।

ভিডিওতে দেখা যায়, বিএসএফ একজন বাংলাদেশী যুবককে আটক করার পর উলঙ্গ করে ফেলে। তারপর তাকে দড়ি দিয়ে বেঁধে চেপে ধরেন দুইজন সদস্য। অন্য একজন ধৃত ব্যাক্তির পায়ের পাতায় সজোরে লাঠির আঘাত করতে থাকেন। এই ঘটনাটি ঘটে ১৮ জানুয়ারী তারিখ শীত কালে!

সুমন জানালেন, "একপর্যায়ে ঐ যুবককে মৃত ভেবে ফেলে দেয় বিএসএফ। পরবর্তীতে জ্ঞাণ ফেরার পর ঐ যুবক বাংলাদেশে ফেরত এলেও গোপনে চিকিৎসা গ্রহণ করতে বাধ্য হয়।"

সুমনের মতে "একদিকে ইন্ডিয়ার আগ্রাসী মনভাব ও অন্যদিকে বাংলাদেশের নতজানু অবস্থানের কারনেই ঐ ব্যাক্তিকে বেচে ফিরেও আতংকে থাকতে হয়েছে"।

সুমনের বর্ননা করা ঐ ঘটনার ভিডিওটি ইউটিউবেও পাওয়া যায়। ভিডিওটি এখানে প্রকাশিত হল,


এদিকে, সুনামগঞ্জ থেকে আটক বিএসএফ সদস্যকে বিনা বিচারে ছেড়ে দেয়ার প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনী বিজিবি। যা আগে বিডিআর নামে বেশ জনপ্রিয় ছিলো। ধৃত সশস্ত্র ঐ বিএসএফ সদস্যের ব্যাপারে 'ভুল করে বাংলাদেশে ঢুকে পড়ার' কথা প্রচার করা হচ্ছে বিজিবির পক্ষে। সর্বশেষ পতাকা বৈঠকের মাধ্যমে তাকে বিএসএফের হাতে তুলে দেয়ার প্রক্রিয়া হাতে নিয়েছে বিজিবি।

সশস্ত্র অবস্থায় সিমান্ত আইন লঙ্ঘনকারী একজন চিহ্নিত বৈরি সংস্থার সদস্যকে নিয়ে চলা বিষয়টিকে 'বর্তমান বিজিবির নতজানু অবস্থার' সাথেই তুলনা করতে চান সীমান্ত মানবাধিকার কর্মী সুমন। 

একপর্যায়ে ক্ষোভের সাথে জানান, "ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর দ্বারা বিজিবিকে মোটেও তোয়াক্কা করার কারন নেই। এজন্য তারা ইচ্ছে হলেই এদেশে ঢুকে যায়। এসব বিষয় প্রচার হয়না বলেই এ ঘটনা আলোচিত হচ্ছে। অহরহ এমন ঘটনাগুলো ঘটলেও বিএসএফের কিছুই হয়না। এবার স্থানীয় মানুষ ঐ বিএসএফ সদস্যকে আটক করে বেধে রাখায় তা প্রচার পাচ্ছে বলে তিনি মনে করেন।"

ক্ষুব্ধ কন্ঠে তিনি বলেন, "বিএসএফ মাতাল নয়, মাতাল বিডিআর থেকে জন্ম নেয়া বর্তমান বিজিবি। তাই ভুল করে বিএসএফ ঢুকেনি, বরং মাতলামি করে বিজিবিরি তাকে বিনা বিচারে বিএসএফের হাতে তুলে দিচ্ছে।" 'এই সদস্যই এবার সীমান্তের ওপার থেকে সাহসী গ্রামবাসীকে গুলি করে প্রতিশোধ নেবে' বলেও আশংকা সীমান্ত বানবাধিকার বিষয়ে অভিজ্ঞ সুমনের।

উল্লেখ্য, সুনামগঞ্জের বাশতলায় অবস্থিত ১২৩২ নাম্বার সীমানা পিলারের নিকট থেকে বিএসএফ সদস্য সুধিরকে আটক করে বাংলাদেশের গ্রামবাসীরা।

জাস্টনাউবিডি২৪
(কপিরাইট)

3 comments:

  1. বাংলাদেশের স্বধীনতা হারিয়ে গেছে। আবার মুক্তিযুদ্ধ চাই!!!!!!

    ReplyDelete
  2. গুড!!

    ReplyDelete
  3. একজন দেশনায়ক কবে আসবে?

    ReplyDelete