শিরোনাম

Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Dec 13, 2015

সিজিন ইচিন জাফের বেকলিয়র...

সাবেক ছাত্রনেতার জবান থেকে,


তুরস্কে আসার কয়েক দিন পর ডরমেটরীর লিফট দিয়ে চার তলা থেকে নিচে নামছি। নিরবতা ভেঙে একজন সোমালিয়ান ছাত্র আমাকে জিজ্ঞেস করলো, ভাই আপনি কোন দেশের? ‘বাংলাদেশ’ বলতেই সে বললো- “শহীদ আব্দুল কাদের মোল্লাকে চিনেন কি?......”

ক,
প্রয়োজনীয় কেনা কাটা করে একটা মসজিদে গেলাম নামাজ পড়তে। নামাজের পর বাইরে সহপাঠির জন্য অপেক্ষা করছি। এমন সময় একজন মধ্য বয়স্ক লোক বললেন, আপনি কি পাকিস্থানী না হিন্দুস্থানী?
-উত্তরে ‘বাংলাদেশী’ নাম শুনেই বললেন, তাহলে আপনি শহীদ আবদুল কাদের মোল্লার দেশের লোক? ইতোমধ্যে আরো ৭/৮ জন বয়স্ক ভদ্রলোক আমাদের সাথে যোগ দিলেন। বিশেষ আগ্রহ নিয়ে বাংলাদেশ সম্পর্কে জানতে শুরু করলেন।

একপর্যায়ে একজন বলতে থাকলেন, “হাসিনা জুলুম এদিয়র..সিজিন ইচিন জাফের বেকলিয়র”। অর্থাৎ, “হাসিনা জুলুম করছে...তোমাদের জন্য বিজয় অপেক্ষা করছে।”

খ,
ক্যান্টিনে সকালের নাস্তা করছি। এমন সময় আমার বাংলাদেশ পরিচিতি জেনে একজন টার্কিশ ছাত্র বললো “ শহীদ গোলাম আজম, শহীদ মোল্লাকে চিন কি না।”

পাশে থেকে আলবেনিয়ান একজন বললো, “কিছু দিন পূর্বে কামরুজ্জামান নামে একজন বড় নেতা কি শহীদ হয়েছেন?”

আরেকজন বললো, “শহীদ আবদুর কাদের মোল্লার শাহাদাতের আগে আমি বাংলাদেশের নামই শুনিনি”।

গ,
একদিন জুমার নামাজের পর আমার ফ্যাকাল্টির একজন সিনিয়র প্রফেসর পরিচয় জানতে চাইলেন।

এবার আমি বললাম, “আমি শহীদ আবদুল কাদের মোল্লার দেশের লোক”। তিনি আগ্রহের সাথে হাত মেলালেন, টার্কিশ স্টাইলে কোলাকোলি করে বললেন “তুমি তাহলে বাংলাদেশী।”


হ্যাঁ, বাংলাদেশ আর শহীদ আবদুল কাদের মোল্লার পরিচয় এখন একাকার। তিনি জীবিত থাকতে ছিলেন শুধু বাংলাদেশের সম্পদ, বাংলাদেশের ইসলামী আন্দোলনের একজন শীর্ষ নেতা।

কিন্তু শাহাদাতের পর তিনি বিশ্ব ইসলামী আন্দোলনের নেতা হয়ে গেলেন।

আরব, আফ্রিকা, ইউরোপ, আমেরিকাসহ গোটা মুসলিম মিল্লাতের প্রেরণা ও অনুকরণের এক উজ্জ্বল সুউচ্চ মিনারের নাম শহীদ আবদুল কাদের মোল্লা।

মহান আল্লাহ তাকেসহ আমাদের সকল শহীদদের শাহাদাতের সর্বোচ্চ মর্যাদা দান করুন। আমীন।


-লেখক, আবু সালেহ ইয়াহইয়া
তুরস্কের উলুদাগ ইউনিভার্সিটির পিএইচডি গবেষক এবং সাবেক প্রচার সম্পাদক,
বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

(লেখাটি লেখকের ফেসবুক অ্যাকাউন্ট থেকে সংগ্রহ করা হয়েছে)



-উল্লেখ্য ২০১৩ সালের ১২ ডিসেম্বর রাত্রে বাংলাদেশ জামায়াতে ইসলামীর শীর্ষ নেতা আব্দুল কাদের মোল্লাকে ফাঁসির দন্ড কার্যকের মাধ্যমে হত্যা করা হয়। সেসময় সাবেক এই সমাজতান্ত্রিক রাজনীতিকের বিচার প্রক্রিয়া এবং মুক্তিযুদ্ধকালীন পরিচিতি বিভ্রাট নিয়ে দেশের বুদ্ধিজীবি মহলেও ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছিলো। তুরস্কের ইসলামপন্থী সরকারের মনোভাবের কারনে বাংলাদেশ জামায়াতে ইসলামীর দন্ডিত নেতাদেরকে সেদেশে খুব সম্মানের দৃষ্টিতে দেখা হয়। তাছাড়া বিশ্বের বিভিন্ন দেশের ইসলামপন্থী রাজনৈতিক সংগঠনগুলো এদেরকে শহীদ হিসেবে আখ্যা দিয়ে আসছে।



1 comment:

  1. তোমরা থামবে না। এগিয়ে যাও। আল্লাহ তোমাদের সাথে আছেন। কোটি কোটি মুসলমান তোমাদের জন্য দোয়া করে কাঁদেন জেনে রাখো।

    ReplyDelete